اপরবর্তী ধর্মঘট: শুক্রবার ২৩শে ফেব্রুয়ারি ১৭:০০ – ২২:০০

১৪ই ফেব্রুয়ারি ধর্মঘটের প্রতিবেদন

ডেলিভারি ধর্মঘটসমূহ অব্যাহত রয়েছে! ইনভারনেস, ব্ল্যাকপুল, এক্সেটার, ব্রিস্টল, কেমব্রিজ, নরউইচ, রিডিং, ব্রাইটন, লিভারপুল ও আরও অনেক জায়গায় ধর্মঘটসহ ভালোবাসা দিবসের ধর্মঘট সারা দেশে ছড়িয়ে পড়েছে। রোডিওর মতে, লন্ডনে অর্ডার ৪০% এবং সমগ্র যুক্তরাজ্য জুড়ে ২০% কমেছে। ধারণা করা হচ্ছে ধর্মঘটের কারণে অ্যাপগুলো লাখ লাখ পাউন্ডের ক্ষতির সম্মুখীন হবে। ধর্মঘটটি জাতীয় ও আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে বিবৃত হয়েছে এবং অন্যান্য দেশে নানান ধর্মঘটকে অনুপ্রাণিত করেছে। আয়ারল্যান্ডের রাইডাররা ১৪ তারিখে ধর্মঘটে অংশ নিয়েছে এবং পর্তুগালের রাইডাররা ২৩ তারিখে ধর্মঘট করবে। এটা এমনকি খাদ্য সরবরাহের বাইরেও ছড়িয়ে পড়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র ও কানাডার উবার ট্যাক্সির সাথে ১৪ তারিখে ব্রিস্টলের উবার ট্যাক্সি চালকরা ধর্মঘটে যোগ দিয়েছে। কোম্পানিগুলো বহুজাতিক হতে পারে, তবে এখন আন্দোলনটাও বহুজাতিক।
আমরা মনে করি প্রতিটি স্থানীয় এলাকায় কী কী ঘটছে সে সম্পর্কে তথ্য জানানো সত্যিই গুরুত্বপূর্ণ, তাই আমরা সবাই ওয়াকিবহাল হতে পারি এবং সবচেয়ে কার্যকর কী তাও শিখতে পারি। তাই আমরা প্রতিবেদন সংগ্রহের জন্য বিভিন্ন এলাকায় কিছু রাইডারের সঙ্গে কথা বলেছি:

লন্ডন

আমরা লন্ডনের রাইডারদের কাছ থেকে বেকার স্ট্রিট, বারমন্ডসি, ব্রমলি, ব্রিক লেন, চায়নাটাউন, ডালস্টন, আর্লস কোর্ট, ফরেস্ট হিল, নটিং হিল এবং হোয়াইটচ্যাপেলের ধর্মঘট সম্বন্ধে রিপোর্ট পেয়েছি।

১০০ জনেরও বেশি রাইডার স্ক্রাবস লেন থেকে নটিং হিল হয়ে ব্যাটারসি পর্যন্ত একটি মোটরগাড়ি শোভাযাত্রা করেছে। তারা পথে এএফপি ও বিবিসি নিউজের সাংবাদিকদের সাথে দেখা করেছে এবং কেনসিংটনে ডেলিভারুর সিইওর বাড়ির বাইরে একটি শোরগোলপূর্ণ প্রতিবাদ করেছে। ব্যাটারসিতে এডিশন্স কিচেনের সামনে পুলিশ রাস্তা অবরোধ করায় সেখানেই মোটর শোভাযাত্রাটি শেষ হয়। যে রাইডাররা মোটর শোভাযাত্রার আয়োজন করেছিল তারা বলেছে যে, কোম্পানিগুলোর সুনাম নষ্ট করার জন্য গণমাধ্যমের মনোযোগ আকর্ষণ করাই ছিল তাদের লক্ষ্য ছিল এবং তা সফল হয়েছে।

লন্ডনের বেশিরভাগ এলাকায় রাইডাররা ডেলিভারু এডিশন ও ম্যাকডোনাল্ডসের মতো ব্যস্ত কালেকশন পয়েন্টগুলোকে আবার প্রথম ধর্মঘটের মতো বাধাদান করেছে। রাইডাররা জানিয়েছে যে, হোয়াইটচ্যাপেল, ডালস্টন এবং ফরেস্ট হিলের মতো নির্দিষ্ট কিছু এলাকায় শক্তিশালী ধর্মঘট হয়েছে। হোয়াইটচ্যাপেলে একজন ম্যানেজার ধর্মঘটরত রাইডারদের ভয় দেখানোর চেষ্টা করেছিল, কিন্তু রাইডাররা শক্ত অবস্থান নেওয়ায় সে পিছু হটতে বাধ্য হয়: “লোকটা দেখল যে সে আমাদের সরাতে সক্ষম নয়, তাই সে একপাশে দাঁড়িয়ে রইল।”

যা-ই হোক, অন্যান্য কয়েকজন রাইডার জানিয়েছে যে, এবার তাদের এলাকায় ধর্মঘট ততটা শক্তিশালী ছিল না, প্রধানত কারণ রাইডাররা পিকেটিং করার পরিবর্তে তাদের জীবনসঙ্গীদের সাথে ভালোবাসা দিবসে বাড়িতেই ছিল। তারা বলেছে যে, আর্লস কোর্ট, ব্রিক লেন ও চায়না টাউন বেশ শান্ত ছিল, সেখানে খুব বেশি রাইডার কাজ ও অবরোধ করেনি। কিছু রাইডার বলেছে যে, ভালোবাসা দিবস কোম্পানিগুলোকে আর্থিকভাবে শক্ত আঘাত করার জন্য ভালো হলেও, জোরালো অবরোধ তৈরির জন্য এটি সম্ভবত সেরা দিন ছিল না। এমনকি যদি বহু লোক কাজ করা বন্ধও করে দেয়, শক্তিশালী পিকেট ছাড়া লোকে সহজেই ভাবতে পারে যে, তারা হেরে যাচ্ছে এবং হাল ছেড়ে দিচ্ছে। পরবর্তী ধর্মঘটে প্রতিটি এলাকায় আমাদের জোরদার পিকেট বা অবরোধ সুনিশ্চিত করতে হবে।

কিছু দুর্বল এলাকা সত্ত্বেও লন্ডনে ধর্মঘট ব্যাপক জোরালো ছিল। বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ শহরে ব্যস্ততম রাতে ডেলিভারি ৪০% কমিয়ে আনা একটি বিশাল অর্জন।

কিছু এলাকায় অ্যাপগুলো ম্যাকডোনাল্ডস ও এডিশন্সের পরিবর্তে ছোট ছোট রেস্তোরাঁ থেকে করা অর্ডারগুলোকে অগ্রাধিকার দেওয়া শুরু করেছিল, এর থেকে প্রতীয়মান হয় যে, ধর্মঘটটি সর্ববৃহৎ ও সবচেয়ে লাভজনক রেস্তোরাঁগুলোর ওপর সর্বাধিক প্রভাব ফেলছে৷

যে রাইডাররা ধর্মঘট করেনি তারা তৎসত্ত্বেও ভিক্টোরিয়ার মতো জায়গায় বড় সংখ্যায় জড়ো হতে এবং ডেলিভারি নিতে সক্ষম হয়েছে, যা এটাও দেখায় যে আমাদের ধর্মঘটকে আরও এলাকায় ছড়িয়ে দিতে হবে এবং সেখানে শক্তিশালী পিকেট সংগঠিত করতে হবে। লন্ডনের বিভিন্ন এলাকা থেকে সম্পূর্ণ প্রতিবেদন পড়তে, আমাদের ওয়েবসাইটে সম্পূর্ণ বুলেটিন দেখতে QR কোডটি স্ক্যান করুন।

ব্ল্যাকপুল

ব্ল্যাকপুলে ধর্মঘট ভালো ছিল। আমাদের লক্ষ্য ছিল ম্যাকডোনাল্ডসের তিনটি রেস্তোরাঁ বন্ধ করা। আমরা তা করেছি। আমি রিগবি রোড ম্যাকডোনাল্ডসে ছিলাম এবং রাত ৯টার দিকে বাড়ি ফিরেছিলাম। আমি অবরোধ জারি রাখার আরেকজনকে রেখে এসেছিলাম এবং সেখানে প্রায় ১৫ জন রাইডার ছিল, আমরা অধিকাংশই ছিলাম রোমানিয়ান। অ্যামি জনসন ওয়েতে ছিল তিনজন, একজন ইংরেজ আর দু’জন রোমানিয়ান। চেরি ট্রিতে ৩ জন লোক প্রাথমিকভাবে পিকেট চালাচ্ছিল, কিন্তু আরও কয়েকজন আশেপাশে ঘুরছিল তাদের সঙ্গ দেওয়ার জন্য। আমি মনে করি রিগবি রোড ম্যাকডোনাল্ডস থেকে পাঁচ ঘণ্টার মধ্যে মাত্র ২০টি ডেলিভারি পাঠিয়েছিল এবং সেগুলিই ছিল উবার ইটস অর্ডার যেগুলো সরাসরি ম্যাকডোনাল্ডস ওয়েবসাইটের মাধ্যমে অর্ডার করা হয়েছিল। আমরা ম্যাকডোনাল্ডসের সমস্ত জাস্ট ইট অর্ডার বন্ধ করে দিয়েছিলাম, যা তাদের অর্ডারের প্রধান উৎস। তাদের খুব তাড়াতাড়ি অ্যাপটি বন্ধ করতে হয়েছিল এবং জাস্ট ইট থেকে আর কোনও অর্ডার নিতে পারছিল না। রিগবি রোডে তারা ৪৩টি ডেলিভারি আবর্জনার বিনে ফেলে দিয়েছিল এবং গ্রাহকদের টাকা ফেরত দিতে বাধ্য হয়েছিল।

রিগবি রোডের ম্যানেজার আমার উপর খুব ক্ষেপে ছিল এবং অর্ডারগুলো ফেলে দেওয়ার জন্য আমাকে দোষারোপ করেছিল এবং পুলিশ ডেকেছিল। কিন্তু রাইডারদের সাথে কথা বলা আমার অপরাধ নয়। আমি যার সাথে ইচ্ছা তার সাথে কথা বলতে পারি। রাইডাররা যদি অর্ডার বাতিল করতে চায় তবে সেটা তাদের ব্যাপার। পুলিশ এল, কিন্তু কিছু বলল না। তারা বলল যতক্ষণ পর্যন্ত না তুমি কাউকে জোর করছ বা মারামারি শুরু করছ, ততক্ষণ তুমি যা করছ তা চালিয়ে যেতে পারো।

মাসে পাঁচ ঘণ্টা ধর্মঘট যথেষ্ট নয়। এটা গণিত। পাঁচ ঘণ্টায় তারা £১ মিলিয়ন পাউন্ড হারায়। যদি তারা আমাদের বেতন বৃদ্ধি করে, তাহলে তারা প্রতি মাসে £১ মিলিয়নের বেশি পাউন্ড হারায়। জিততে হলে আমাদের আরও আঘাত করতে হবে। সারাদেশে ধর্মঘটের কাপ্তানদের সাথে একটা বৈঠক হওয়া উচিত যাতে আমরা সমন্বয় করতে পারি। ইংল্যান্ডের সব বড় শহরগুলো যদি একই সময়ে ধর্মঘট চালায়, সবাই যদি একসঙ্গে একই সময়ে কাজটা কয়েকবার করে, তাহলে হয়তো ম্যানেজাররা ভাববে: “সর্বনাশ।” মূল বিষয় হল বড় শহরগুলোতে ধর্মঘট করা। লন্ডন, ম্যানচেস্টার, লিভারপুল, শেফিল্ড। যদি তারা সবাই ধর্মঘট করতে পারে, তাহলে সেটা বড় ফারাক তৈরি করবে।

ব্রিস্টল

ব্রিস্টলের ইস্টগেটের ডেলিভারু এডিশন্সে প্রায় ৬০ জন চালক ধর্মঘট করেছে। ব্রাজিলীয় কুরিয়ারের একটি হোয়াটসঅ্যাপ গ্রুপে ধর্মঘটটির ডাক দেওয়া হয়েছিল। সন্ধ্যে ৬টা থেকে শুরু করে পুলিশ ডাকার আগ পর্যন্ত আমরা রান্নাঘরের উভয় প্রবেশপথ জুড়ে একটি শক্ত বাধা তৈরি করেছিলাম। কর্মরত ভিসাহীন রাইডাররা চলে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছিল, আমাদের একটি ছোট দল রয়ে গিয়েছিল, আমরা রাইডারদের হাতছানি দিচ্ছিলাম এবং কী ঘটছে তা ব্যাখ্যা করে। কিছু লোক তখনও অর্ডার নিচ্ছিল, কিন্তু নতুন আগত অনেক রাইডার অবরোধ দেখে ঐ স্থানটি এড়িয়ে গেছিল। সংগঠনটি আগে থেকেই ব্রাজিলীয় গোষ্ঠীর মধ্যে সীমাবদ্ধ ছিল, সোমালি, আফগান ও অন্যান্য কর্মীরা জানত না যে ধর্মঘট ডাকা হয়েছে। এর অর্থ হল নেতৃত্বের দায়িত্ব অবরোধে থাকা সেই সব রাইডারকে দেওয়া হয়েছিল যারা সবচেয়ে ভালো ইংরেজি বলতে পারে। এতে একটি সমস্যা হতে পারে যদি ভালো ইংরেজি বলতে পারা রাইডারটি একজন ভালো নেতা না হয়। এই বিভাজনগুলোকে একত্র করার প্রয়াসে, ‘পরের বার’ নিয়ে আলোচনা হয়েছে, রাইডারদের সংখ্যা অদলবদল করা, বিভিন্ন জাতিসত্তার (ব্রাজিলীয়, বাঙালি, আফগান ইত্যাদি) জমায়েত এবং একাধিক ভাষায় লিফলেট ও পোস্টারের প্রয়োজনীয়তা নিয়ে আলোচনা হয়েছে।

স্টাওয়ারব্রিজ, ওয়েস্ট মিডল্যান্ডস

১৪ই ফেব্রুয়ারি ওয়েস্ট মিডল্যান্ডসের স্টাওয়ারব্রিজে চালকেরা ধর্মঘটে যোগ দিয়েছে। আমরা একটা হোয়াটসঅ্যাপ গ্রুপ তৈরি করে স্থানীয় ড্রাইভারদের যোগ করেছি এবং প্রচারপত্র হস্তান্তর করে কিছু সময় কাটিয়েছি। আমরা শুধু একটি ম্যাকডোনাল্ডস আর একটি কেএফসিকে লক্ষ্যবস্তু করার সিদ্ধান্ত নিয়েছি কারণ আমরা সবে শুরু করছি এবং আমরা জানি যে তারা ব্যস্ত জায়গা। প্রায় ২০ জন রাইডার প্রথমে ম্যাকডোনাল্ডসের বাইরে অবরোধ করেছে, যার ফলে একটি প্রভাবশালী প্রতিবাদ হয়েছে। যেহেতু আরও রাইডাররা সারারাত ধরে ধর্মঘটের খবর জানতে পেরেছিল, তারাও যোগ দিয়েছে, ওনেকে সংহতি দেখাতে কাজ বন্ধ করে দিয়েছে এবং কাছাকাছি অন্যান্য ম্যাকডোনাল্ডস বন্ধ করে দিয়েছে। ম্যাকডোনাল্ডস তাদের ডেলিভারি ট্যাবলেটগুলো বন্ধ করে, কার্যত সেখানকার সমস্ত অপারেশন বন্ধ করে, প্রতিক্রিয়া জানিয়েছে। আমাদের মনোযোগ তখন কেএফসির দিকে চলে যায়, যেটি চালু ছিল। সারারাত ধরে এক ডজনেরও কম অর্ডার নিয়ে আমাদের অবরোধ সফল হয়েছে। এই ধর্মঘটটি ছিল বৃহত্তর ওয়েস্ট মিডল্যান্ডস ধর্মঘটের একটি অগ্রদূত যা আমরা ১লা মার্চ ২০২৪ তারিখে করার পরিকল্পনা করছি।

আমরা এই ধরনের আরও বুলেটিন করতে যাচ্ছি এবং আমরা বিভিন্ন এলাকা থেকে প্রতিবেদন শেয়ার করতে চাই। হোয়াটসঅ্যাপে +447598260453 নম্বরে আমাদের আপনার এলাকা থেকে আপডেটসহ বার্তা বা ভয়েস নোট পাঠান।

হিসেব করি… আমাদের দাবি আদায় করতে হলে কী করতে হবে?

আমরা কিছু রাইডারকে বলতে শুনেছি যে, “আমরা দুটো ধর্মঘট করেছি। পরিচালকেরা কেন ইতোমধ্যে আমাদের সাথে দেখা করছে না? আরেকটা ধর্মঘট করে কী লাভ? এতে কি কিছু অর্জিত হবে?”

এই প্রশ্নের জবাব দেওয়ার জন্য আমরা কিছু হিসেব করেছি…

প্রথমত, আমরা যা দাবি করেছি তা আমাদের দিতে কোম্পানিগুলোর কত খরচ হবে তা নির্ণয় করতে চেয়েছিলাম। প্রতি মাইল হারে বাড়ানোর জন্য কত খরচ হবে তা বের করা খুবই জটিল, কারণ অ্যালগরিদম আর সেভাবে কাজ করে না। কিন্তু প্রতিটি অর্ডারের জন্য ভিত্তি দর £৫ হারে বাড়ানোর জন্য কত খরচ হবে তা মোটামুটিভাবে বের করা তুলনামূলক সহজ, তাই আমরা সেদিকেই নজর দেব।
ডেলিভারু হল যুক্তরাজ্যের সবচেয়ে বড় খাদ্য সরবরাহকারী কোম্পানি, তাই আমরা তার ওপর নজর দেব। ডেলিভারুর সাম্প্রতিকতম বিনিয়োগ প্রতিবেদনে বলা হয়েছে যে, গত ত্রৈমাসিকে যুক্তরাজ্য ও আয়ারল্যান্ডে তাদের ৪০,৯০০,০০০ টি অর্ডার ছিল। মোপেড ও গাড়ির ভিত্তি দর বর্তমানে £৩.১৫ এবং সাইকেলের জন্য £২.৯০। তাই প্রতি অর্ডারে মোপেডের ক্ষেত্রে £১।৮৫, গাড়ির ক্ষেত্রে £৫ এবং বাইসাইকেলের ক্ষেত্রে £২.১০ খরচ পড়বে৷ যদি আমরা অনুমান করি যে, ডেলিভারুর অর্ডারের দুই তৃতীয়াংশ মোপেড ও গাড়ি এবং এক তৃতীয়াংশ বাইসাইকেল দ্বারা করা হয়, তাহলে আমরা হিসেব করতে পারি যে ভিত্তি দর £৫ হারে বাড়াতে কত খরচ হবে:
⅔ (৪০,৯০০,০০০ x £১.৮৫) + ⅓ (৪০,৯০০,০০০ x £২.৯০) = £৭৯,০৭৩,৩৩৩ প্রতি ত্রৈমাসিক

আমাদের দ্বিগুণ অর্ডারগুলোকে উৎপাদকে বিশ্লেষণ করতে হবে। যদি আমরা ধরে নিই যে, ২০% অর্ডার দ্বিগুণ হয় এবং গড়ে একটি দ্বিগুণ অর্ডার বাবদ ডেলিভারুর সরবরাহ খরচ ৭০% কম হয়, তাহলে ডেলিভারুর পক্ষ থেকে যুক্তরাজ্য ও আয়ারল্যান্ডের রাইডারদের দেওয়ার জন্য প্রতি ত্রৈমাসিক মোট খরচ হল আমাদের উচ্চ ভিত্তি দর চাহিদা মোতাবেক £৬৮ মিলিয়ন। এটি প্রতি বছরে £২৭২ মিলিয়ন বা প্রতি সপ্তাহে £৫.২ মিলিয়ন।

ডেলিভারু এর থেকে বেশি মুনাফা লাভ করে, আর যুক্তরাজ্য ও আয়ারল্যান্ড হল তাদের সবচেয়ে লাভজনক অঞ্চল, তাই আমরা জানি যে তারা রাইডারদের এই অর্থ দিতে সক্ষম। কিন্তু এটা অনেক মোটা অংকের টাকা এবং আমরা জানি তারা এটা আমাদের স্বেচ্ছায় দেবে না। তবে যদি আমরা আমাদের ধর্মঘটকে ব্যবহার করে ডেলিভারুকে তার চেয়ে বেশি অর্থ লোকসান করাতে পারি, তাহলে আমাদের দাবিদাওয়া আদায় করে নেওয়ার বেশ ভালো সুযোগ রয়েছে।

তাহলে বর্তমানে ধর্মঘটের ফলে ডেলিভারুর কী পরিমাণ লোকসান হচ্ছে?

রোডিও অনুমান করেছে যে, ২রা ফেব্রুয়ারিতে আমরা যে প্রথম ধর্মঘটটা করেছি তার ফলে লন্ডনে ডেলিভারি ৫০% হ্রাস পেয়েছে। তারা হিসেব করে দেখেছে যে, ডেলিভারুর অর্ডার হারানোর দরুন £১ মিলিয়ন লোকসান হয়েছে। আমরা মনে করি এটি একটি অবমূল্যায়ন এবং সম্ভবত ডেলিভারুর এর চেয়েও বেশি ক্ষতি হয়েছে। রোডিওর অনুমান মোতাবেক ভালোবাসা দিবসে দ্বিতীয় ধর্মঘটের কারণে লন্ডনে ডেলিভারি ৪০% এবং যুক্তরাজ্যজুড়ে ২০% হ্রাস পেয়েছে। এর ফলে খুব সম্ভবত প্রথম ধর্মঘটের চেয়েও ডেলিভারুর অনেক বেশি লোকসান হয়ে থাকবে, কেননা সাধারণত সাধারণ শুক্রবারের তুলনায় ভালোবাসা দিবসে অর্ডার বেশি থাকে।

এছাড়াও আরও বেশ কিছু উপায়ে আমাদের ধর্মঘটগুলো ডেলিভারুর লোকসানের কারণ হয়ে দাঁড়াচ্ছে:

  1. ডেলিভারু ধর্মঘটের আগে রেস্তোঁরাগুলোতে ইমেইল পাঠিয়েছিল যে, তারা রেস্তোরাঁর যেকোনো অর্ডার অপেক্ষণীয় ৪৫ মিনিটের বেশি সময়ের মধ্যে সরবরাহ করতে না পারলে টাকা সম্পূর্ণরূপে ফেরত দেবে। আমাদের বন্ধ করে দেওয়া প্রায় প্রতিটি রেস্তোরাঁয় কয়েক ডজন অর্ডার দেওয়া হয়েছিল কিন্তু সরবরাহ করা হয়নি। এই অর্ডারগুলোর জন্য ডেলিভারু খালি রাজস্ব হারায়নি, তাদের রেস্তোঁরা ও গ্রাহককে টাকা পরিশোধ করতে হয়েছিল। এটা বিশাল পরিমাণ অতিরিক্ত অর্থ যা ডেলিভারু ও অন্যান্য অ্যাপগুলো হারিয়েছে, যুক্তরাজ্যের সমস্ত ধর্মঘটরত এলাকা মিলিয়ে সম্ভবত কয়েক লাখ পাউন্ড হবে।
  2. ধর্মঘট কর্মসূচির ফলে তাদের দীর্ঘমেয়াদি ক্ষয়ক্ষতিও রয়েছে, যার মধ্যে আছে তাদের ব্র্যান্ডের ক্ষতি (গ্রাহকদের ও রেস্তোরাঁর কাছে) এবং বিনিয়োগকারীদের কাছে দুর্নাম, যা শেয়ারের দামকে প্রভাবিত করতে পারে। ২৫শে জানুয়ারি যখন ধর্মঘট ঘোষণা করা হয়েছিল তখন থেকে ডেলিভারুর মোট শেয়ারের মূল্য £১২০ মিলিয়ন পাউন্ড কমে গেছে। বিশেষ করে ডেলিভারুর পরিচালকদের জন্য শেয়ারের মূল্য খুবই গুরুত্বপূর্ণ, কারণ পরিচালকদের কাছেই শেয়ারের প্রচুর বিকল্প রয়েছে যা তারা খুব শিগ্গিরই ক্যাশ আউট করার অপেক্ষা করছে, তারা চায় না এর মূল্য কমুক। এছাড়াও তারা মে মাসে অন্য কোনো প্রতিদ্বন্দ্বী কোম্পানির কাছে কর্তৃত্ব হারানোর সম্ভাবনাকে এড়াতে চাইছে, যখন উইল শু সংখ্যাগরিষ্ঠ ভোটাধিকারের মেয়াদ ফুরিয়ে যাবে।

আমাদের কৌশলের জন্য এর মানে কী?

এই মুহূর্তে আমাদের ধর্মঘটের ফলে ডেলিভারুর অনেক বড় অঙ্কের টাকা লোকসান হচ্ছে। আমরা বর্তমানে যে সমস্ত এলাকায় ধর্মঘট করছি সেই সব জায়গায় যদি আমরা প্রতি সপ্তাহে তৎপরতা চালাতাম, তাহলে আমরা ডেলিভারুকে হারানো অর্ডার ও রিফান্ড বাবদ প্রতি সপ্তাহে £২ মিলিয়নের বেশি লোকসান করাতে পারতাম। অন্যান্য দীর্ঘমেয়াদি ক্ষয়ক্ষতি বলাই বাহুল্য।

ভিত্তি দর প্রতি অর্ডারে £৫ হারে বাড়াতে তাদের যে খরচ হবে এটা তার প্রায় অর্ধেক। যদি আমরা কোম্পানিকে দেখাতে পারি যে আমরা নিয়মিত ধর্মঘটের মাধ্যমে সেই চাপটা বজায় রাখতে পারি এবং আমরা হাল ছেড়ে দেব না, তাহলে খুব সম্ভবত তারা আমাদের ভিত্তি দর কিছু দ্বারা উন্নত করার প্রস্তাব দেবে, এমনকি আমরা যে পরিমাণ চাইছি ততটুকু না হলেও।

আমরা যদি ধর্মঘট চালিয়ে যেতে পারি (সপ্তাহে একবার বা মাসে একবার), ধর্মঘটগুলোকে প্রতিটি এলাকায় জোরদার রাখতে পারি এবং সেগুলোকে আরও কিছু এলাকায় (লন্ডন ও অন্যান্য বড় শহরে) ছড়িয়ে দিতে পারি, তাহলে আমরা ক্ষয়ক্ষতি আরও বাড়াতে পারব এবং ডেলিভারুকে আমরা যা চাই তার সব দিতে বাধ্য করতে পারব। অন্যান্য অ্যাপের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য।

আমাদের এই ধর্মঘটগুলো চালিয়ে যেতে হবে এবং দোকানপাট বন্ধ করার সর্বোত্তম উপায় একসাথে পরিকল্পনা করতে হবে। এভাবেই আমরা জিতব।

ধর্মঘটের জন্য কীভাবে আপনার এলাকা বন্ধ করবেন

আগাম জানিয়ে রাখুন:

আপনার এলাকায় যদি একটি জোরালো ধর্মঘট করতে চান, তাহলে আগেভাগে খবরটি ছড়িয়ে দেওয়া গুরুত্বপূর্ণ। আপনার এলাকার রাইডাররা কোন কোন ভাষায় কথা বলে তা নিয়ে ভাবুন এবং কিছু লিফলেট ও এই বুলেটিনের কিছু কপি যথাযথ ভাষায় তুলে ধরুন।
রাইডারদের কাছে এগুলো বিতরণ করুন যাতে তারা ধর্মঘট হওয়ার আগেই জানতে পারে এবং এটাকে তাদের সাথে কথা বলার ও তারা অংশ নেবে কিনা তা জানার সুযোগ হিসাবে ব্যবহার করুন। যদি কেউ হ্যাঁ বলে, তাহলে জিজ্ঞাসা করুন যে তারা আপনাকে তাদের নম্বর দিতে এবং আপনার এলাকায় ধর্মঘটকে শক্তিশালী করার জন্য একসাথে কাজ করবে কিনা। আপনারা যারা নিজ নিজ এলাকায় একসাথে সংগঠিত করার কাজ করছেন তাদের জন্য একটি হোয়াটসঅ্যাপ গ্রুপ গঠন করুন করুন যাতে আপনারা একে অপরকে সর্বদা অবহিত করতে পারেন।

প্রভাবশালী রাইডারদের শামিল করুন:

যদি আপনার এলাকায় কোনো একটি ভাষাভাষী গোষ্ঠী বা সম্প্রদায়ভুক্ত রাইডারদের কোনো বড় দল থাকে, অথবা যদি এমন কোনো এলাকা থাকে যেখানে রাইডাররা নিয়মিত আড্ডা দেয়, তাহলে সম্ভবত রাইডাররা একে অপরকে ভালোভাবে চেনে এবং সম্ভবত এমন কিছু রাইডার থাকবে যারা অন্যদের মধ্যে প্রভাবশালী।
আপনি যদি ইতোমধ্যে না জানেন তবে সেই প্রভাবশালী রাইডার কারা তা খুঁজে বের করার চেষ্টা করতে পারেন। এটি করার একটি ভালো উপায় হল ধর্মঘট সম্পর্কে লোকেদের সাথে বাতচিত করা এবং তাদের জিজ্ঞাসা করা এমন কেউ আছে কিনা যে এই বার্তাটি ছড়িয়ে দিতে সাহায্য করতে। আপনি তাদের এটাও জিজ্ঞাসা করতে পারেন যে এমন কেউ আছে কিনা যার কাছে বিপদে পড়লে অনেক লোক যায়।
আশেপাশে কোনও প্রভাবশালী রাইডার আছে কিনা তা জানার পর আপনার উচিত তাদের খুঁজে বের করা এবং ধর্মঘট সম্বন্ধে তাদের সাথে কথা বলা। আপনি যদি তাদের শামিল করতে পারেন, তাহলে তাদের জিজ্ঞাসা করুন যে তারা অন্য লোকেদেরও অংশগ্রহণ করতে রাজি করাতে পারবে কিনা। তারা সাথে আরও অনেক লোক নিয়ে আসতে পারবে।

শক্তিশালী পিকেট লাইনের গুরুত্ব:

একটি শক্তিশালী ধর্মঘট কর্মসূচির জন্য শক্তিশালী পিকেট লাইন প্রয়োজন। পিকেট লাইন হল যখন ধর্মঘটরত রাইডাররা অন্ধকার রান্নাঘর বা জনপ্রিয় রেস্তোরাঁয় দেখা দেয় এবং এই জায়গাগুলির সামনে একসাথে ধর্মঘটে অংশ নেয়। পিকেট লাইনের মূল উদ্দেশ্য হল অন্য রাইডারদের দ্বারা অর্ডার সংগ্রহ বন্ধ করা। এর জন্য ধর্মঘটকারীদের দ্বারা অন্য রাইডারদের ধর্মঘটে অংশগ্রহণ করতে রাজি করানো একান্ত অপরিহার্য। এটা জরুরি যে, যতদিন ধর্মঘট চলবে, ধর্মঘটকারীরা ডেলিভারি করতে ইচ্ছুক যেকোনো রাইডারের কাছে যাওয়ার জন্য রেস্তোরাঁ বা অন্ধকার রান্নাঘরের প্রবেশদ্বারে শারীরিকভাবে উপস্থিত থাকবে।
সব রাইডার ধর্মঘট সম্পর্কে সচেতন হবে না এবং বেশিরভাগই অংশগ্রহণ করতে ইচ্ছুক হবে যখন তারা জানতে পারবে আসলে কী ঘটছে। তাই আপনি যখন রাইডারদের আসতে দেখবেন তখন তাদের জানানো জরুরি। অন্যদের বোঝাতে হবে। এর মানে ধর্মঘটরত রাইডারদের এমন রাইডাররা যারা অর্ডার নিতে ইচ্ছুক তাদের রাজি করাতে হবে যেন তারা অর্ডার নেওয়া থেকে বিরত থাকেন। তাদের স্পষ্ট ও জোরালোভাবে ব্যাখ্যা করতে হবে ধর্মঘটের লক্ষ্য কী অর্জন করা, কীভাবে এটি সমস্ত রাইডারদের উপকৃত করবে এবং কীভাবে রাইডাররা এককভাবে না থেকে সম্মিলিতভাবে কাজ করলে আরও শক্তিশালী ভূমিকা পালন করতে পারবে। পিকেট লাইনে প্রচুর পরিমাণ ধর্মঘটকারী থাকলে রাইডারদের সঠিকভাবে কাজ করতে রাজি করানো অনেক সহজ হবে। সেজন্য পিকেটে অংশ নেওয়ার জন্য রাইডারদের একটি ভালো জনসমাগম প্রয়োজন।
পিকেট লাইন অন্য রাইডারদের সাথে সংগঠিত হবারও একটি ভাল জায়গা। আপনি যখন পিকেট লাইনে থাকবেন, সেখানে থাকা অন্যান্য রাইডারদের সাথে কথা বলুন, তাদের নাম জানুন এবং নম্বর যোগাড় করুন। যদি কোনো রাইডার আলোচনায় জড়িত না হন, তাদের কাছে যান, কথা বলুন এবং বাকিদের সাথে তাদের পরিচয় করিয়ে দিন। ধর্মঘট সম্পর্কে তারা কীভাবে জানতে পেরেছেন এবং জড়িত অন্য ব্যক্তিদের তারা চেনেন কিনা তা জিজ্ঞাসা করুন। আপনি যদি কোনো হোয়াটসঅ্যাপ গ্রুপে থাকেন বা অন্য চ্যানেলের মাধ্যমে ধর্মঘট কর্মসূচি সম্পর্কে তথ্য পান, তাহলে সেই তথ্য শেয়ার করুন এবং তাদের যুক্ত করুন। যদি আপনার কাছে এই বুলেটিনের অনুলিপি থাকে তবে সেগুলি ছড়িয়ে দিন। পরবর্তীতে কী করা দরকার এবং কী ধরনের কর্মকৌশল কাজ করবে সে সম্পর্কে আলোচনা বলুন। ধর্মঘট থেকে লোকেরা কী চান এবং পরবর্তীতে কী করা উচিত বলে তারা মনে করেন সে ব্যাপারে আলোচনা করতে একটি উন্মুক্ত সভা পরিচালনার জন্যও পিকেট লাইন একটি ভালো জায়গা। ধর্মঘটের পর যাদের সাথে দেখা করেছেন তাদের সাথে যোগাযোগ বজায় রাখতে আপনি আপনার এলাকার জন্য উত্সর্গীকৃত একটি হোয়াটসঅ্যাপ গ্রুপও চালু করতে পারেন।
ধর্মঘট বলতে শুধু বসকে আঘাত করার জন্য কাজ বন্ধ করে দেওয়া বোঝায় না। একটি মজবুত পিকেট লাইন ধরে রাখা এবং ভবিষ্যতে আরও সমন্বিত কর্মকাণ্ডের জন্য সংযোগ তৈরি করাও এর অন্তর্গত। একবারে একটি ধর্মঘটের মাধ্যমে আমরা একটি আন্দোলন গড়ে তুলছি, তাই আসুন আমরা যে দিনগুলো একসাথে ধর্মঘটরত অবস্থায় আছি তার সর্বোচ্চ কার্যকারিতা নিশ্চিত করি।

আপনার কী মনে হয়? ধর্মঘটে কীভাবে জিততে হয় সে সম্পর্কে আপনার যদি ধারণা থাকে বা আপনি যদি পরবর্তী বুলেটিনের জন্য কিছু লিখতে চান তবে সেগুলো আমাদের কাছে পাঠান +447598260453 নম্বরে।

ধর্মঘটরত রাইডারদের জন্য বার্বিকিউ – রবিবার ১০ই মার্চ দুপুর ১টা থেকে

সকল ধর্মঘটরত রাইডার একটি বার্বিকিউ ও সামাজিক অনুষ্ঠানে আমন্ত্রিত, স্থান: পেলিক্যান হাউস, ১৪৪ কেমব্রিজ হিথ রোড, বেথনাল গ্রীন, লন্ডন, ই১ ৫কিউজে।
বিভিন্ন এলাকার রাইডারদের সাথে দেখা করতে এবং কিছু সুন্দর সময় কাটাতে চলে আসুন। আপনি যদি বার্বিকিউয়ে সাহায্য করতে প্রস্তুত থাকেন, তাহলে আমাদের হোয়াটসঅ্যাপে মেসেজ পাঠান।
+44 7758 008804

আপনি যদি এই বুলেটিনের কিছু অনুলিপি আপনার এলাকার রাইডারদের দিতে চান, তাহলে অনুগ্রহ করে হোয়াটসঅ্যাপে +447598260453 নম্বরে মেসেজ করুন।


author

Rebel Roo

A bulletin produced by food couriers and their supporters to spread workers’ struggles.